Expired: ১৯৭০ দশকের পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটের কিংবদন্তিতুল্য ব্যাটার আফতাব বালুচ আর নেই

অনলাইন ডেস্ক, ২৬ জানুয়ারী।। ১৯৭০ দশকের পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটের কিংবদন্তিতুল্য ব্যাটার আফতাব বালুচ আর নেই। মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৮ বছর। পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটের দ্বিতীয় কোয়াড্রপল সেঞ্চুরিয়ান বালুচ। তার ৪২৮ রান স্মরণীয় হয়ে আছে দেশটির ক্রিকেটে।

 

সিন্ধের অধিনায়ক হিসেবে বেলুচিস্তানের বিপক্ষে করাচিতে কায়েদ-ই-আজম ট্রফির ১৯৭৩-৭৪ মৌসুমে এই অবিস্মরণীয় ইনিংস খেলেছিলেন তিনি।

 

প্রথম শ্রেণির ক্রিকেটে মাত্র অষ্টম ম্যাচ খেলতে নামা বালুচ সেই ইনিংসে তখনকার তরুণ জাভেদ মিয়াঁদাদের সঙ্গে পঞ্চম উইকেটে ১৭৪ রানের জুটি গড়েন। পাকিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেটের আরেক কিংবদন্তি হানিফ মোহাম্মদের ৪৯৯ রানের ১৫ বছর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ৪০০ রানের ঘরে পা রাখেন বালুচ।

 

ক্রিকেট পরিবারের সন্তান তিনি। বেলুচের বাবা শমসের বালুচ ভারত-পাকিস্তান ভাগ হওয়ার আগে রঞ্জি ট্রফিতে খেলেছেন গুজরাট ও মহারাষ্ট্রের হয়ে। তরুণ বয়সেই প্রতিভার ঝলক দেখানো আফতাবের প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় মাত্র ১৬ বছর বয়সে।

 

১৯৬৯ সালের আগস্টে কায়েদ-ই-আজম ট্রফিতে হায়দরাবাদ ব্লুজের বিপক্ষে পাবলিক ওয়ার্ক ডিপার্টমেন্টের সহজ জয়ে ৯ নম্বরে ব্যাটিংয়ে নেমে অপরাজিত ৭৭ রানের ইনিংস খেলেন তিনি।

 

১৯৭২-৭৩ ও ১৯৭৭-৭৮ মৌসুমে ক্যারিয়ারের দারুণ ছন্দে ছিলেন বালুচ। পাকিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেট ৫৫ গড়ের কাছাকাছি ১৪ সেঞ্চুরিতে ৫০২৫ রান করেন তিনি।

 

তবে বালুচ আন্তর্জাতিক টেস্ট খেলেছেন মাত্র দুটি। তাতে তিন ইনিংসে এক ফিফটিতে করেছেন ৯৭ রান।

ujjivan
sbi life
hero
hdfc
dailyhunt
bazar kolkata
adjebra

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যাট খুলুন
1
আমাদের হোয়াটসঅ্যাপে বার্তা পাঠান
হেলো, 👋
natun.in আপনাকে কিভাবে সহায়তা করতে পারে?