অনলাইন ডেস্ক, ২৫ ফেব্রুয়ারী। বাক স্বাধীনতার নামে সোশ্যাল মিডিয়ায় অপব্যবহার চলবে না৷ সমালোচনা ও প্রশ্ণ উত্থাপনের স্বাধীনতার অধিকার থাকলেও সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার রুখতে কেন্দ্র সরকার সরব৷ কেন্দ্র সরকার তাই, বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যম, ওটিটি প্ল্যাটফর্ম এবং ডিজিটাল খবরের জন্য গাইডলাইন প্রকাশ করল৷ সরকারের বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে কোটি কোটি ব্যবহারকারীর অভিযোগ শোনার জন্য একটি ফোরাম হওয়া উচিত৷
আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেছেন, সোশ্যাল মিডিয়ায় কোনও ভুল বিষয়বস্তু রাখলে তা ২৪ ঘন্টার মধ্যে সরিয়ে ফেলতে হবে৷ কে প্রথমবারের জন্য ভুল টুইট বা সামগ্রী সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছে তা জানা গুরুত্বপূর্ণ৷
অন্যদিকে তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকর ওটিটি এবং ডিজিটাল নিউজ পোর্টাল সম্পর্কে বলেছেন যে তাদের নিজেদের নিয়ন্ত্রণ করার জন্য একটি নিজস্ব ব্যবস্থা তৈরি করা উচিত৷ সিনেমাগুলির জন্য যেমন সেন্সর বোর্ড রয়েছে, একই ব্যবস্থা ওটিটির জন্যও হওয়া উচিত৷ ওটিটিতে প্রদর্শিত সামগ্রীও সিনেমার মতো বয়স অনুসারে বিভাজন করা উচিত৷
‘সামাজিক মিডিয়া হিংসা প্রচারের এক প্ল্যাটফর্ম হয়ে উঠেছে’
রবিশঙ্কর প্রসাদ বলেছেন,আমাদের কাছে অভিযোগ এসেছে যে অপরাধী, সন্ত্রাসবাদী এবং উপদ্রপকারি অপরাধীদের প্রচারের জন্য সোশ্যাল মিডিয়া একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে৷ ভারতে মোট হোয়াটস্যাপ ব্যবহারকারী ৫০ কোটি, ৪৪.৮ কোটি ইয়উ টিউব, ফেসবুকের ব্যবহারকারী ৪১ কোটি, ইনস্টাগ্রাম ব্যবহারকারী ২১ কোটি এবং টুইটারের ১.৫ কোটি ব্যবহারকারী রয়েছে৷ এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির অপব্যবহার করে দেশে জাল সংবাদ ছড়িয়ে দেওয়ার অভিযোগ রয়েছে৷ এটি একটি উদ্বেগজনক বিষয় ছিল, তাই সরকার এই জাতীয় প্ল্যাটফর্মগুলির জন্য একটি গাইডলাইন প্রস্তুত করার সিদ্ধান্ত নিয়েছে৷
সামাজিক মিডিয়া জন্য গাইডলাইন
১. দেশে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর সংখ্যা কয়েক কোটি৷ সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহারের বিষয়ে এবং ব্যবহারকারীরা তাদের অভিযোগ নিষ্পত্তি করনের জন্য একটি ফোরাম দেওয়া৷
২. কোনও আদালত বা সরকারী প্রতিষ্ঠান যদি আপত্তিজনক, ভুল টুইট বা বার্তার জন্য প্রথম প্রবর্তক সম্পর্কে তথ্য জিজ্ঞাসা করে তাহলেসোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিকে এই তথ্য সরবরাহ করতে হবে৷
৩. ভারতের অখণ্ডতা, ঐক্য, সুরক্ষা, সামাজিক ব্যবস্থা, অন্যান্য দেশের সাথে সম্পর্ক, ধর্ষণ এবং যৌন শোষণ সম্পর্কিত বিষয়গুলিতে এই ব্যবস্থা প্রযোজ্য হবে৷
৪. আমরা বড় সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে ব্যবহারকারীর পরিসংখ্যান দেখাব৷ এই প্ল্যাটফর্মগুলিকে অভিযোগ সমাধানের জন্য ব্যবস্থা তৈরি করতে হবে৷ এর জন্যএকজন অফিসার নিয়োগ করতে হবে এবং তার নামও উল্লেখ করতে হবে৷
৫. এই অফিসারকে ২৪ ঘন্টার মধ্যে অভিযোগ দায়ের করতে হবে এবং ১৫ দিনের মধ্যে এটি নিষ্পত্তি করতে হবে৷
৬. ব্যবহারকারীর প্রতি শ্রদ্ধা, বিশেষত মহিলাদের ক্ষেত্রে, যদি আপত্তিজনক ছবি পোস্ট করা হয়, তবে অভিযোগ পাওয়ার ২৪ ঘন্টার মধ্যে সামগ্রীটি অপসারণ করতে হবে৷
৭. এই সংস্থাগুলিকে প্রতি মাসে কতগুলি অভিযোগ এসেছে এবং সেগুলি নিয়ে কি ব্যবস্থা নেওয়া হয়েছে সে সম্পর্কে প্রতিবেদন জমা দিতে হবে৷
৮. যদি কোনও সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর বিষয়বস্তু অপসারণ করতে হয়,তবে তাকে এটি করার কারণ ব্যাখ্যা করতে হবে এবং তার পক্ষও শুনতে হবে৷
৯. সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে ব্যবহারকারীদের নিবন্ধকরণের জন্য স্বেচ্ছাসেবী যাচাইকরণ ব্যবস্থা থাকা উচিত৷
ওটিটি এবং ডিজিটাল নিউজের জন্য গাইডলাইনস
১. ওটিটি এবং ডিজিটাল সংবাদগুলির জন্য ৩ টি পর্যায়ের প্রক্রিয়া থাকবে৷ নিবন্ধনের কোনও বাধ্যবাধকতা না থাকলেও তথ্য অবশ্যই দিতে হবে৷
২. অভিযোগের সমাধানের জন্য একটি ব্যবস্থা তৈরি করতে হবে৷ তাদের স্ব-নিয়ন্ত্রক সংস্থা হতে হবে৷ এটির নেতৃত্ব দেবেন সুপ্রিম কোর্ট বা হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারক বা সমপর্যায়ের কেউ৷
৩. যদি কোনও বিষয়ে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার প্রয়োজন হয়, তবে সরকারী পর্যায়ে এমন একটি ব্যবস্থা তৈরি করা হবে, যা এ জাতীয় মামলাগুলি পরিচালনা করতে পারে৷
৪. চলচ্চিত্রের মতো, ওটিটি প্ল্যাটফর্মগুলিতেও প্রোগ্রাম কোডটি অনুসরণ করতে হয়৷ বয়সের দিক থেকে বিষয়বস্তু সম্পর্কে শ্রেণিবদ্ধকরণ করতে হবে অর্থাৎ কোন সামগ্রীটি কোন বয়সের জন্য উপযুক্ত এটি ১৩, ১৬ এবং বিভাগগুলিতে বিভক্ত হতে হবে৷
৫. অভিভাবক নিয়ন্ত্রিত একটি সিস্টেম হওয়া উচিত, যাতে অভিভাবকরা তাদের বাচ্চাদের জন্য অনুপযুক্ত জাতীয় সামগ্রী আটকাতে পারেন,যা বাচ্চাদের সঠিক নয়৷
রবিশঙ্কর প্রসাদ বলেছেন যে বিজ্ঞপ্তি প্রকাশের সাথে সাথেই আজ জারি করা সমস্ত নির্দেশিকা কার্যকর করা হবে৷ নির্দেশিকার জন্য ৩ মাস সময় গুরুত্বপূর্ণ সামাজিক মিডিয়া মধ্যস্থতাকারীদের জন্য এই নির্দেশিকাগুলি ৩ মাস পরে প্রয়োগ করা হবে যাতে তারা তাদের ব্যবস্থার উন্নতি ৩ মাসের ভেতর করতে পারে৷ বিধি ও আইন মেনে চলার জন্য, ভারতে প্রধান দক্ষতা নোডাল অফিসার, একজন নোডাল যোগাযোগকারি ব্যক্তি যিনি ২৪ ঘন্টা সরকারী সংস্থাগুলির সাথে যোগাযোগ করবেন, অভিযোগের প্রতিকারের জন্য আবাসিক অভিযোগ নিরাকরণ অফিসার নিয়োগ করতে হবে৷
এই সমস্ত কর্মকর্তা ভারতেই নিযুক্ত করতে হবে৷ কোনও পোস্ট বা বার্তার মূল উত সনাক্তকরণ করতে হবে, যাতে প্রতিরোধ, তদন্ত এবং শাস্তির মতো প্রক্রিয়া সম্পন্ন করা যায়৷ এই ব্যবস্থা ভারতের ঐক্য, অখণ্ডতা, সামাজিক ব্যবস্থা, ধর্ষণ, যৌন শোষণ এবং শিশু নির্যাতনের মতো ক্ষেত্রে প্রযোজ্য হবে৷ এই ধরনের ক্ষেত্রে শাস্তি ৫ বছরের কম হবে না৷ স্বেচ্ছা যাচাই প্রক্রিয়া, পোস্ট মুছার কারণ জানাতে হবে এবং ব্যবহারকারীর অভিযোগ শুনতে হবে৷ আদালত বা সরকারী সংস্থার মতে, ভারতের ঐক্য, অখণ্ডতা, সামাজিক ব্যবস্থা, অন্যান্য দেশের সাথে সম্পর্ক সম্পর্কিত আইনের অধীনে যদি কোনও তথ্য অবৈধ বা নিষিদ্ধ হয় তবে তা অপসারণ করতে হবে৷
কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, ডিজিটাল মিডিয়া এবং নিউজ পোর্টালগুলির মতো কোটি কোটি মানুষ ওটিটির প্ল্যাটফর্মে এসেছেন৷ যারা প্রেস থেকে আসেন তাদের প্রেস কাউন্সিলের কোড অনুসরণ করতে হয়, তবে ডিজিটাল মিডিয়াতে এরকম কোনও বাধ্যবাধকতা নেই৷ টেলিভিশনগুলি কেবল নেটওয়ার্ক আইনের আওতায় কোড অনুসরণ করে তবে ওটিটি প্ল্যাটফর্মগুলির জন্য এ জাতীয় কোনও নিয়ম নেই৷ তাই সরকার ভেবেছে যে সমস্ত মিডিয়া প্ল্যাটফর্মের জন্য একটি একক বিচার ব্যবস্থা থাকতে হবে৷ প্রত্যেককেই কিছু নিয়ম মেনে চলতে হয় এবং এর জন্য ব্যবস্থা তৈরি করতে হয়৷
https://www.facebook.com/pibindia/videos/884540762329958/